Select Page

ওজন কমাতে খাবার তালিকা | দ্রুত ওজন কমানোর উপায়

শরীরের জমেছে বাড়তি মেদ । শরীরে জমে থাকা এই বাড়তি মেদ কমাতে আপনাকে কি করতে হবে? ক্যালোরি খরচ করতে হবে । প্রতিদিন যত বাড়তি খাবার খাচ্ছেন ততই জমছে বাড়তি মেদ । এই বাড়তি মেদ কমাতে পারলেই ওজন আর বাড়তে পারবে না । আর বাড়তি ক্যালোরি খরচ করতে পারলেই কমতে শুরু করবে আপনার জমে থাকা মেদ ।

কথাগুলো শুনতে যত সহজ বলে মনে হচ্ছে আসলে তা মোটেও সহজ নয় । একটি অংক দিয়ে বোঝাই । যদি আপনি এক টুকরো মুরগির মাংস খান তাহলে আপনার শরীরের জমা হবে ১২০ ক্যালোরি । যেখানে ১০০ ক্যালোরি খরচ করতে হাটতে হয় ৩০ মিনিট । অতএব বুঝতেই পারছেন কাজটা কতটা কঠিন ।

নিম্নে দ্রুত ওজন কমানোর উপায় সম্পর্কে আলোচনা করা হলো । তাহলে চলুন জেনে নেই ওজন কমাতে খাবার তালিকা কেমন হওয়া উচিত এবং কিভাবে শরীরের ওজন দ্রুত কমানো যায় ।

৭ দিনে ওজন কমানোর উপায়

ইদানিং সবথেকে বড় সমস্যা হলো মানুষের ওজন বৃদ্ধি পাচ্ছে । অনেকেই বলে থাকেন তাদের ওজন দ্রুত বৃদ্ধি পাচ্ছে তাই এতে করে অনেক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে । আর দ্রুত শারীরিক ওজন বৃদ্ধির কারণে অনেক সমস্যা তৈরীর পাশাপাশি অনেক ধরনের রোগও দেখা দিচ্ছে । তবে এবার চলুন দেখে নেই ৭ দিনের মধ্যে ওজন কমানোর প্রক্রিয়া —–

নিম্নলিখিত পানিয় পান করার মাধ্যমে ৭ দিনে আপনার ওজন কমবে

একটা বড় লেবুর অর্ধেক, এক চামচ মধু এবং ১ গ্লাস উষ্ণ গরম পানি (২৫০ এমএল) ।

পানীয় তৈরি করার প্রক্রিয়া:

প্রথমে একটা বড় লেবুর অর্ধেক একটা গ্লাসে নিংড়ে নিন । তারপর ১ চা চামচ মধু দিন । এবার গ্লাসের মধ্যে উষ্ণ গরম পানি দিয়ে নাড়াচাড়া করুন । ব্যাস হয়ে গেল আপনার ওজন কমানোর পানীয় ।

এই পানীয় কখন খাবেন:

>> এই পানীয় সকালে খালি পেটে পান করতে হবে ।

>> অনেকেরই লেবু খেলে এসিডিটির সমস্যা হয় তারা দুপুরে খাওয়ার পর খেতে পারেন ।

>> যারা নতুন নতুন ডায়েট শুরু করেছেন তারা মধু বাদ দেবেন । শুধুমাত্র উষ্ণ গরম পানি এবং লেবু মিশিয়ে পান করবেন ।

>> এই পানি পান করার পর আধা ঘন্টার মধ্যে কোন খাবার খাওয়া যাবেনা ।

>> খালি পেটে এই পানীয় পান করে আধা ঘণ্টা চেষ্টা করবেন একটু ব্যায়াম করার জন্য ।

>> আমরা অনেকেই ডায়েট চার্ট বলতে অল্প কিছু ভাত বা একটা রুটি বুঝে থাকি । আসলে এটা কোনো ডায়েট চার্ট এর মধ্যেই পড়ে না । এই পানীয় যখন আপনি পান করবেন আপনাকে সব ধরনের কার্বোহাইড্রেট খাবার ত্যাগ করতে হবে । তাহলে এই পানীয় কাজ করবে ।

>> এই পানীয় পান করার পাশাপাশি অবশ্যই শারীরিক পরিশ্রম করবেন ।