Select Page

গ্রিন টি এর স্বাস্থ্য উপকারিতা | The Health Benefits of Green Tea

পানীয় হিসেবে গ্রীন টি খুব জনপ্রিয় । এর রয়েছে নানা ধরনের উপকারিতা । রূপচর্চাতেও দারুন কাজ করে গ্রীন টি । নানারকম এনজাইম, ভিটামিন, ফোলেট, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, ইত্যাদিতে সমৃদ্ধ গ্রীনটি ত্বক- চুল ভালো রাখতে সাহায্য করে । নিম্নে স্বাস্থ্য সুরক্ষা-ত্বকের সজীবতায় গ্রীন টি-এর নানা রকম ব্যবহার নিম্নে উল্লেখ করা হলো ।

আসল গ্রীন টি চেনার উপায়

বর্তমান মার্কেটে নকল গ্রীন টিতে ছেয়ে আছে । এর মধ্য থেকে আসল গ্রীন টি চেনা অনেক মুশকিল । আসল গ্রীন টি চেনার বেশ কিছু উপায় আছে যা আপনার জানা থাকলে আপনি খুব সহজে গ্রীন টি চিনতে পারবেন ।

আসল গ্রীন টি চেনার উপায় গুলো নিম্নরুপ —

হালকা সবুজ রঙের হবে আসল গ্রীন টি, বাজারে যে গ্রীন টি ব্যাগ আছে এগুলো না ব্যবহার করাটাই ভালো, গ্রীন টি এর পাতার আকার একটু বড় হবে, গ্রীন টি চাষ হয় সাধারণত মার্চ-এপ্রিল মাসে । তাই এ সময় সংগ্রহ করলে ভালো এবং আসল গ্রীন টি পেতে পারেন, গ্রীন টি সাধারনত ছয় মাসের বেশি ভালো থাকে না, আসল গ্রীন টি চিনতে প্যাকেটে এপিগ্যালোক্যাটেচিন (ইজিসিজি) আছে কি না দেখে কিনুন, সাধারন চায়ের থেকে গ্রীন টি এর গন্ধ হালকা হয়, সতেজ গ্রীন টি দেখতে কিছু টা কচি ঘাসের মতো ।

আদা দিয়ে গ্রীন টি খাওয়ার উপকারিতা

গ্রীন টিতে আদা মিশিয়ে পান করলে মানব শরিরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে । আদা দিয়ে গ্রীন টি খেলে দেহের ক্লান্তি দুর করে । আদা দিয়ে গ্রীন টি খেলে ওজন কমাতেও সাহায্য করে । আদা মিশ্রিত গ্রীন টি ক্যান্সার, শ্বাসকষ্ট জনিত সমস্যা, ডায়াবেটিস, পিরিয়ডের সময় বেশ ভালো এবং গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে ।

গ্রীন টি এর উপাদান

গ্রীন-টি তে মূলত রয়েছে ক্যাফেইন, থিয়োফাইলিন, থিয়ানিন, ক্যাটেকিন, থিয়ারুবিজিন, ইসেনসিয়াল অয়েল এবং ফেনল জাতীয় যৌগ । এছাড়াও গ্রীন টিতে রয়েছে দ্রবণীয় উপাদান যেমন-অ্যামাইনো অ্যাসিড, ফ্লুরাইড, ভিটামিন বি১, ভিটামিন বি২, ন্যাচারাল সুগার, পেকটিন, স্যাপোনিন এবং ভিটামিন সি । অন্যদিকে ‍গ্রীন টিতে অদ্রবণীয় উপাদানগুলোর মধ্যে রয়েছে-ক্লোরোফিল, ক্যারোটিন, সেলুলোজ এবং ভিটামিন-ই ।