Select Page

ভিটামিন সি এর কাজ কি? ভিটামিন সি এর উপকারিতা

ভিটামিন সি

ভিটামিন এর অপর নাম হচ্ছে প্রান শক্তি । আর ভিটামিন-সি হচ্ছে একটি প্রানশক্তি । ভিটামিন-সি এর রাসায়নিক নাম অ্যাসকরবিক অ্যাসিড (Ascorbic Acid) । এটি একটি জৈব অম্ল, যা বিভিন্ন শাকসবজি, ফল-মুল প্রভৃতিতে পাওয়া যায় । ভিটামিন সি এর রাসায়নিক সংকেত C6H8O6 এটি একটি সাদা দানাদার পদার্থ । মানুষসহ বিভিন্ন প্রাণী ও উদ্ভিদের জন্য এটি একটি প্রয়োজনীয় প্রান শক্তি এবং পুষ্টি উপাদান ।

ভিটামিন সি এর রাসায়নিক নাম কি?

অ্যাসকরবিক অ্যাসিড (Ascorbic Acid) হচ্ছে ভিটামিন-সি এর রাসায়নিক নাম । ভিটামিন সি এর রাসায়নিক সংকেত হচ্ছে C6H8O6 এবং এটি একটি সাদা দানাদার পদার্থ ।

স্কার্ভি রোগ কোন ভিটামিনের অভাবে হয়?

ভিটামিন-সি সাধারণত টকজাতীয় খাবারে থাকে । আর মানব দেহে এই ভিটামিন-সি এর অভাব দেখা দিলে স্কার্ভি নামক রোগ হয়ে থাকে ।

ভিটামিন সি জাতীয় খাবার

এই গুরুত্বপূর্ণ ভিটামিন মূলত শাকসবজিতেই পাওয়া যায় । লেবু ও লেবুজাতীয় সব টক ফল ভিটামিন সির চমৎকার উৎস । কমলা, মালটা, আঙুর, পেঁপে, আনারস, জাম ইত্যাদি ফলে রয়েছে প্রচুর ভিটামিন সি । সবুজ পাতা গোত্রের সব সবজি ও শাকেও পাওয়া যাবে এই ভিটামিন । এ ছাড়া কিছু মসলাজাতীয় উদ্ভিদ যেমন: কাঁচা মরিচ, পুদিনাপাতা বা পার্সলেপাতা ভিটামিন সির ভালো উৎস ।

ভিটামিন সি এর অভাবজনিত সমস্যা ও রোগ

শরীরে ভিটামিন সি এর ঘাটতি হলে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দেখা দেয় । তাই ভিটামিন সি এর অভাবজনিত লক্ষণ গুলো প্রকাশ হওয়া মাত্রই সতর্ক হওয়া উচিত । ভিটামিন সি এর অভাবে যেসব স্বাস্থ্য সমস্যা দেখা দেয় তা নিম্নরূপ —-

শুষ্ক ত্বক

ভিটামিন-সি ত্বকের কোলাজেন উপাদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । ভিটামিন সি এর অভাব হলে ত্বক শুষ্ক ও ক্ষতিগ্রস্ত হতে পারে । এর ফলে ত্বক নিস্তেজ এবং প্রাণহীন হয়ে ওঠার পাশাপাশি কুঁচকে যায় ।

ক্ষতের নিরাময়ে ধীরগতি

ভিটামিন সি কোলাজেন উপাদানের উপর সরাসরি প্রভাব ফেলে । তাই শরীরে ভিটামিন সি এর ঘাটতি দেখা দিলে ক্ষত নিরাময় প্রক্রিয়া অত্যান্ত ধীরে হয় ।

দাঁত ও মাড়ি থেকে রক্তপাত

ভিটামিন সি শুধু ত্বকের ক্ষেত্রে নয়, দাঁতের স্বাস্থ্যের ক্ষেত্রেও অত্যন্ত গুরুত্বপূর্ণ । শরীরে ভিটামিন সি-এর ঘাটতির কারণে কোলাজেনের গঠন দুর্বল হয়, ফলে মাড়ি ফুলে যাওয়া এবং মাড়ি থেকে রক্তপাত হওয়ার মতো ঘটনা ঘটে ।

অস্থিসন্ধির ব্যথা

অস্থিসন্ধির কার্টিলেজ প্রাথমিকভাবে কোলাজেন দিয়ে তৈরি । তাই ভিটামিন সি এর অভাব হলে হাড়ের চারপাশের কম প্যাডিং হয় । এর ফলে একটুতেই অস্থিসন্ধিতে ব্যথা অনুভব হতে পারে ।

দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা

ভিটামিন সি এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ । এটি রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে অত্যন্ত সহায়ক । তাই শরীরে ভিটামিন সি এর অভাব দেখা দিলে, রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল হয়ে পড়ে । যার কারনে মানুষের ঘনঘন বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায় ।

অবিরাম ক্লান্তি

ভিটামিন সি এর অভাবজনিত লক্ষণ হলো সব সময় ক্লান্তি বোধ করা । এর অভাবে দুর্বল লাগা এবং রক্তশূন্যতাও হতে পারে । তাছাড়া ভিটামিন সি এর অভাবে কাজ করায় অনীহা, আলস্য এবং শিক্ষিত হওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে ।