Select Page

শরীর দুর্বল থেকে মুক্তির উপায়

মানব শরীর রক্ত মাংসে গড়া । তাই বিভিন্ন সময়, বিভিন্ন কারনে মানব শরীর দুর্বল হতেই পারে । শরীর দুর্বল হলে বা দুর্বল বোধ করলে যেমন – শরীর ম্যাজ ম্যাজ করা, ভালো না লাগা, কাজে মন না বসা, শরীর অসার লাগা, অনেক ক্লান্তি বোধ করা, বেশি বেশি ঘুমানো, ঘুম থেকে উঠতে কষ্ট হওয়া ইত্যাদি হতেই পারে । এর জন্য চিন্তার কোনো কারন নেই । আমার কথা শুনে আশ্চর্য্য লাগছে তাই না? হ্যাঁ শরীর কেন দুর্বল সেটা আগে খুজে বের করতে হবে, তাহলেই এর সঠিক সমাধান দেওয়া যাবে ।

আজকে শরীর দুর্বলতা থেকে মুক্তির উপায় সম্পর্কে আলোচনা করবো । আমাদের শরীর কেন দুর্বল হয়, শরীর দুর্বল হওয়ার কারন, কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বর হয়, শরীর দুর্বল হলে কি খাওয়া উচিত, শরীর দুর্বল হলে করণীয় কি? এসব সম্পর্কে বিস্তর আলোচনা থাকছে আজকের এই ব্লগ পোস্টে । তাহলে চলুন আলোচনা শুরু করা যাক —-

শরীর দুর্বল হওয়ার কারণ

প্রথমে আমাদের জানতে হবে শরীর কি কারনে দুর্বল হয় এবং এর পেছনের কারন কি? শরীর দুর্বল হওয়া পেছনে অনেক কারন থাকে । আমাদের দেশের ভৌগলিক কারনবসত সাধারণত মানুষের শরীর যে সব কারণে দুর্বল হয়ে থাকে সে কারন গুলি হচ্ছে – আমিষের অভাব, সঠিক ভিটামিনের অভাব, রক্ত স্বল্পতা, ডায়াবেটিস, ক্রনিক পাতলা পায়খানা, কৃমি, ক্রনিক কিডনি রোগ, ক্রনিক লিভার রোগ, থাইরয়েড রোগ, ক্যান্সার, হার্টফেইলিউর ইত্যাদি ।

শরীর দুর্বল হলে কি উচিত?

শরীর দুর্বল বোধ করলে প্রথমে এই দুর্বলতার সঠিক কারন খুজে বের করতে হবে । আপনি যদি না বুঝতে পারেন তাহলে এক জন বিশেষজ্ঞ ডাক্তারের শরনাপন্য হওয়া উচিত । তিনি যাবতীয় পরিক্ষা-নিরিক্ষার পর আপনাকে সঠিক পারমর্শ দিতে পারবে । আর আপনি যদি বুঝতে পারেন যে কি কারনে আপনা শরীর দুর্বল হচ্ছে, তাহলে সে মোতাবেক আপনি নিজেই পদক্ষেপ নিন, তাহলে এই দুর্বলতা থেকে আপনি মুক্তি পাবেন ।

শরীর দুর্বল হলে কি খাওয়া উচিত?

মানুষের খ্যাদ্যাভ্যাসের সাথে শারীরিক সুস্থতা এবং সবলতার আছে নিবিড় সম্পর্ক । শরীরকে সুস্থ এবং সবল রাখতে সঠিক খাবারের কোনো প্রকার বিকল্প নেই । আর সে কারনে লক্ষ্য রাখতে হবে প্রতিদিনের খাবার যেন স্বাস্থ্যকর হয় । বিভিন্ন গবেষনায় দেখা যায় প্রতিদিনের খাবারের তালিকায় দুধ, ডিম, তাজা শাক-সবজি, ভিটামিন সমৃদ্ধ খাবার রাখলে ও নিয়মতান্ত্রিক জীবন যাপন করলে শারীরিক দুর্বলতা দুর হয় । শারীরিক অবস্থা বুঝে বাড়তি খাবারও খেতে হবে, যেমন – মধু, গরুর মাংস, কফি, কলা, দুধ, ডিম, চকলেট, ভিটামিন সি জাতীয় খাবার, গরু-ছাগলের কলিজা, বিভিন্ন দেশীয় ফল ইত্যাদি খাওয়া উচিত ।

শরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবে?

আজকাল অনেক মানুষকে দেখা যায় যে তারা ভিটামিনের উপর দুর্বল । ডাক্তারের কাছে গিয়েও অনুরোধ করেন ভিটামিন পেসক্রিইব করে দেওয়ার জন্য । শরীরে ভিটামিনের যেমন দরকার আছে তেমনি অতিরিক্ত ভিটামিন শরীরের জন্য ক্ষতিকর ।